রোবট এবং মানুষ


আচ্চা রোবট কি কখনও মানুষের মত অনুভুতি সম্পান্ন হতে পারবে! মায়া-মমতা, ভালবাসা এই গুনগুলো কি কখনই রোবটের মধ্যে সৃষ্টি করা যাবে!

রোবটকে যা প্রোগ্রাম দেওয়া হয় রোবট তাই করে। নতুন প্রোগাম দেওয়ার সাথে সাথে একটা রোবট নতুন কাজ করার দক্ষতা অর্জন করে। কিন্তু মানব মস্তিষ্কে এভাবে প্রোগ্রাম সেট করা যায় না। মানুষ পরিবেশ থেকে শিক্ষা নেই। আস্তে আস্তে সব কিছু বুঝতে শেখে। কিন্তু এই অনুধাবন ক্ষমতা রোবটের মাঝে নেই। রোবট প্রকৃতি থেকে শেখে না। পরিস্থিতি অনুযায়ী সীদ্ধান্ত নেওয়ার ক্ষমতা তার নেই। প্রোগ্রামের যেখানে সীমাবদ্ধতা, রোবটের কাজ সেখানেই শেষ।

আবেগ, অনুভুতি এই গুনগুলো রোবটের ভিতরে হয়তো স্বাভাবিক এই প্রক্রিয়ায় আনা সম্ভব হবে না। হয়তো প্রোগ্রামিং এর বিকল্প কোন পথ অবলম্বন করতে হবে। কিন্তু রোবটের ভিতরে যদি এই সব গুনাবলী সৃষ্টি হয় তাহলে রোবট মানুষের কথা শুনবে না, কিংবা সব সময় শুনবে না। মানুষের এই সব অনুভুতি আছে বলে মানুষ ভুল করে। কিন্তু রোবট তার নির্দেশনার বাইরে কোন কাজ করে না।

মানব মস্তিষ্ক আর রোবট দুইটারই সীমাবদ্ধতা আছে। রোবটকে মানুষ বানাতে চাইলে রোবট হিসাবে যে গুনাবলী গুলো আছে তা থাকবে না। আবার মানুষের মত বুদ্ধিমত্তা না থাকলে তাকে মানব কল্যানে কাজ  করতে সমস্যা হবে।

একজন মানুষ রেগে একটা নির্দেশ দিলেও রোবট যেভাবে করবে, হাসি মুখে দিলেও সেভাবেই করবে। সারাজীবন ধরে একটা রোবটের সাথে থাকলেও সামান্যতম সেীহার্দটুকু তৈরি হবে না। রাতারাতি প্রোগ্রামটাকে পরিবর্ত করে দিলেই ভুলে যাবে, কে বন্ধু ছিল আর কে শত্রু ছিল। এই সব সীমাবদ্ধতা আর কেীতুহলের পরও আসল সত্য কি সেটা কেবল মাত্র সময়ই বলে দিবে।

No comments